নাপ্পি বা হিদল কি

নাপ্পি বা হিদল কি

নাপ্পি বা হিদল কি

নাপ্পি বা হিদল রাখাইন সম্প্রদায়ের অন্যতম খাদ্য। কক্সবাজার  জেলার প্রতিটি রাখাইনপল্লিতেই এই নাপ্পি বা হিদল তৈরি করা হয়। সেই আদিকাল থেকেই রাখাইন সম্প্রদায় নাপ্পি তৈরি করে। বর্তমানে নাপ্পির ব্যবহার শুধুমাত্র রাখাইন সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়। বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর খাদ্যতালিকার প্রথম স্থানে রয়েছে নাপ্পি।ফলে নাপ্পি তৈরি বর্তমানে জেলার রাখাইন সম্প্রদায়ের মধ্যে একটি শিল্পে পরিণত হয়েছে। কক্সবাজারের বিভিন্ন উপজেলায় তৈরি নাপ্পি বর্তমানে পার্বত্য বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়িসহ রাজধানী ঢাকা ও অন্যান্য স্থানে বিপণন হচ্ছে। 

কক্সবাজার জেলার সদর উপজেলাধীন  চৌফলদন্ডি,  মহেশখালি উপজেলাধীন মুদিরছড়া,  টেকনাফ উপজেলাধীন হ্নীলা চৌধুরীপাড়া এলাকায় জেলার কিছুসংখ্যক রাখাইন নাপ্পি তৈরি পেশার সাথে জড়িত।

বঙ্গোপসাগর থেকে ছোট ছোট চিংড়ি মাছের প্রজাতি সংগ্রহ ও ক্রয় করে শুকানো হয়। শুকানো মাছ ঢাঁক-ঢেঁকি ও অন্যান্য যন্ত্র দিয়ে মন্ড করে কিছুদিন রেখে বিশেষ নিয়মে নাপ্পি তৈরি করা হয়।সূর্যের আলোতেই নাপ্পির প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়।ফলে বর্ষাকালে নাপ্পি তৈরি সম্ভব নয়। নাপ্পি বা হিদলের  রঙ সাধারণত ছাইরঙের হয়ে থাকে।  নাপ্পি শুকানোর গন্ধ অনেকের কাছে বিরক্তির ও অসহ্য হলেও পেটের টানে যারা এসব ব্যবসা করছে তাদের কাছে এ ধরণের গন্ধ আশীর্বাদস্বরুপ। 

রাখাইন জনগণ বিভিন্ন তরকারিতে অধিকতর সুস্বাদু করার জন্য তরকারি ও অন্য প্রয়োজনীয় খাবার সামগ্রীতে নাপ্পি ব্যবহার করে।কক্সবাজারে অঞ্চলে তৈরি নাপ্পির পার্বত্য জেলাসমূহে প্রচুর চাহিদা রয়েছে। নাপ্পি ব্যবসায়িদেরকে সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করা গেলে জাতীয় অর্থনীতিতেও তারা অবদান রাখতে পারবে। 



আরো পড়তে চাইলে,

হরিজন বা অচ্ছুৎ কি