Paragraph লেখার নিয়ম

paragraph লেখার নিয়ম

Paragraph লেখার নিয়ম

শিক্ষার্থীদের সৃজনশীল চর্চার অন্যতম মাধ্যম হল paragraph.  তারই প্রেক্ষিতে বর্তমান পাঠ্যক্রমে paragraph এর আধিপত্য লক্ষ্য করা যায়।

Paragraph কি?

Paragraph হলো কোন একটি বিষয়ে পারস্পরিক সম্পর্কযুক্ত বাক্যসমষ্টি।

অর্থাৎ,  একই ভাবসূত্রে গ্রথিত কতগুলো sentence এর সমষ্টিকে paragraph বলে। 

Paragraph এর প্রাণ কি?

 Sentence এ ভাবের ঐক্যই  paragraph এর প্রাণ।

Paragraph লেখার নিয়ম: 

Paragraph যেহেতু শিক্ষার্থীদের সৃজনশীলতা চর্চার অন্যতম হাতিয়ার। তাই Paragraph লেখার নিয়ম আসলে তেমন মূখ্য বিষয় নয়।তা সত্ত্বেও আমাদের দেশে Paragraph লেখার কিছু প্রথাগত নিয়মকানুনকে খুবই গুরুত্ব দেন শিক্ষকরা। যার ফলশ্রুতিতে ভাল নাম্বারের লোভে এইসব গৌণ নিয়মকানুন আমাদের দেশের শিক্ষার্থীদের মেনে চলতে হয়। নিম্নে Paragraph লেখার  প্রচলিত  নিয়ম কানুনগুলো তুলে ধরা হল:


১। একটি প্যারায় paragraph টি লিখা আবশ্যক। ভূলেও composition এর মত একাধিক প্যারায় লেখা যাবেনা। কারণ একাধিক প্যারায় লেখা মানে অনেকটা  composition এর মত আচরণ করে।পারাগ্রাফ মানে একটি প্যারা।

২। একটি sentence এর সাথে অন্য sentence এর ভাব ও অর্থের ধারাবাহিকতা রক্ষা করতে হবে। একটি sentence এর পর অন্য sentence লিখলে যাতে অর্থের অসংগতি ও ধারাবাহিকতা রক্ষা পায়।

৩। paragraph অত্যাধিক দীর্ঘ হওয়া বাঞ্ছনীয় নয়।

৪।প্রশ্নপত্রে paragraph কত  word এর মধ্যে  লিখতে হবে তার নির্দেশ থাকলে অবশ্য পালনীয়। প্রশ্নপত্রে নির্দেশনা না থাকলে ১৩০-১৫০ শব্দে সীমাবদ্ধ থাকা ভাল।

৫।পরোক্ষ উক্তিতে বাক্যগুলো সাজানো ভাল।

৬।কোন লেখক বা দার্শনিকের  উক্তি না দেওয়াই ভাল।

৭।paragraph এর প্রথম লাইন বামদিক হতে ডানে হালকা সরিয়ে লিখলে ভাল।যেমন: 

                   A moonlit night 

       A moonlit night is pleasing to all. It offers a beautiful sight. The moon shines in the azure sky.she looks like a large disc of gold................


এই পর্যন্ত ছিল Paragraph লেখার নিয়ম নিয়ে আলোচনা। পরবর্তীতে অন্য বিষয় নিয়ে আলোচনা করা হবে।