জরুরি সেবাসমূহ- যা সবারই প্রয়োজন

 

জরুরি সেবাসমূহ- যা সবারই প্রয়োজন


জরুরি সেবাসমূহ

মানুষ যেকোন সময় প্রাকৃতিক দুর্ঘটনার সম্মুখীন হতে পারে। তখনই এই দুর্যোগ মোকাবেলায় প্রয়োজন পড়ে জরুরি সেবাসমূহের। শুধুই প্রাকৃতিক দুর্যোগে মানুষ সীমাবদ্ধ থাকে তা নয়, মানবসৃষ্ট অনেক দুর্যোগকে মানুষকে মোকাবেলা করতে হয়।তাই আজ হাজির হয়েছি এমন সব জরুরি সেবাসমূহের ফোন নাম্বার নিয়ে- যা সবারই প্রয়োজন।


জরুরি সেবাসমূহের ফোন নম্বর তালিকাঃ


বাংলাদেশে জরুরি সমস্যা সমাধানে অনেক জরুরি সেবা প্রতিষ্ঠান রয়েছে। আমরা যেকোন জরুরি মুহুর্তে ফোন করার মাধ্যমে এইসব সেবাদানকারী প্রতিষ্ঠান হতে বিনামূল্যে জরুরি সেবা গ্রহণ করতে পারি। নিচে জরুরি সেবাসমূহের ফোন নাম্বার তালিকা ধারাবাহিকভাবে প্রকাশ করা হলঃ

জাতীয় জরুরি সেবাঃ

জাতীয় জরুরি সেবা হল 999 ।999 জরুরি এম্বুলেন্স সেবা নম্বর ও জরুরি ফায়ার সার্ভিস নম্বর হিসেবেও ব্যবহার হয়। এই জরুরি ফোন নাম্বারে বিনামূল্যে ফোন করে যেকোনো জরুরি যোগাযোগ ,যেমন-ফায়ার সার্ভিস সেবা, হাসপাতালের তথ্যসহ এম্বুলেন্স সেবা নিতে পারেন। পাশাপাশি যেকোন অপরাধের তথ্য পুলিশকে জানাতে পারেন। দিন-রাত ২৪ ঘন্টা এই কলসেন্টার চালু থাকে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধঃ

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জরুরি ফোন নাম্বার হল 109। এটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত টোল ফ্রি হেল্পলাইন নম্বর।নারী নির্যাতন,বাল্যবিবাহ,নারী পাচার সংক্রান্ত সমস্যার প্রতিকার পেতে এই নম্বরে ফোন করে জরুরি সেবা নিতে পারেন।

সরকারি আইন সেবাঃ

সরকারি আইন সেবার জরুরি ফোন নাম্বার হল 16430 । যে কোন আইনি প্রয়োজনে বা আইনগত সহায়তার জন্য এই নম্বরে বিনামূল্যে ফোন করে সাহায্য নিতে পারেন।

দুদক ফোন(হেল্পলাইন) নাম্বারঃ

দুদক ফোন (হেল্পলাইন) নাম্বার হল 106 ।এই নাম্বারে কল করার মাধ্যমে দুর্নীতি,ঘুষসংক্রান্ত তথ্য ও অনিয়মের তথ্য জানাতে পারবেন।এক্ষেত্রে অভিযোগকারীর নাম ও পরিচয় গোপন রাখা হয়।

জরুরি স্বাস্থ্য সেবা নাম্বারঃ

জরুরি স্বাস্থ্য সেবা নাম্বার হল 16263 ।বাংলাদেশ সরকারের স্বাস্থ্যসেবা প্রদানকারী এই হেল্পলাইন নাম্বার ২৪ ঘন্টা ডাক্তারী পরামর্শ,অ্যাম্বুলেন্স তথ্য,সরকারী হাসপাতালের তথ্য দিয়ে থাকে। তাছাড়া স্বাস্থ্যসেবা নিয়ে অভিযোগ থাকলে এই নাম্বারে ফোন করে জানাতে পারেন।

জাতীয় তথ্য সেবাঃ

জাতীয় তথ্য সেবা হল 333। এই নম্বরে কল করার মাধ্যমে বিভিন্ন সরকারী কার্যালয়,সরকারী তথ্য,সরকারী কর্মকর্তাদের তথ্য এবং জেলা ও পর্যটন সংক্রান্ত তথ্য পাবেন।এছাড়া এর মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা সম্পর্কে প্রতিকারের জন্য তথ্য প্রদান ও অভিযোগ জানানো যাবে।

নির্বাচন কমিশনের জরুরি সেবাঃ

নির্বাচন কমিশনের জরুরি সেবার ফোন নাম্বার হলো 105। 105 নাম্বারে কল করে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত তথ্য ও পরামর্শ পেতে পারেন।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল(হেল্পলাইন) নাম্বারঃ

বাংলাদেশ ব্যাংকের মোবাইল(হেল্পলাইন) নাম্বার হলো 16236। ব্যাংকিং সংক্রান্ত সেবা এবং কোনো অভিযোগ থাকলে সরাসরি এই নম্বরে কল করতে পারেন।

মানবাধিকার হেল্পলাইন নাম্বারঃ

মানবাধিকারবিষয়ক হেল্পলাইন নাম্বার হলো 16108 ।মানবাধিকার বিঘ্নিত হলে ও মানবাধিকার সম্পর্কিত যেকোনো সহায়তার জন্য এই নম্বরে কল করতে পারেন।

শিশু সহায়তায় ফোন নাম্বারঃ

অসহায়,বিপদাপন্ন ও দুস্থশিশুদের সহায়তায় ফোন নাম্বার হলো 1098।সুবিধাবঞ্চিত,নির্যাতিত শিশুদের জরুরি সহায়তা প্রদান করতে বিনামূল্যে এই নম্বরে কল করতে পারেন।

ভোক্তা অধিদপ্তর ফোন নাম্বারঃ

ভোক্তা অধিদপ্তর ফোন নাম্বার হলো 16121।ভোক্তার অভিযোগ এবং প্রতিকারসহ ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য ১৬১২১ হটলাইন নম্বর চালু করা হয়েছে।ভোক্তার অধিকার বিঘ্নিত হলে বা পণ্য ক্রয়ে প্রতারিত হলে এই নম্বরে কল করে অভিযোগ দেওয়া যাবে।

বাংলাদেশ রেলওয়ে ফোন(হেল্পলাইন) নাম্বারঃ

বাংলাদেশ রেলওয়ে ফোন (হেল্পলাইন) নাম্বার হলো 131।টিকিটসহ ট্রেন সংক্রান্ত যেকোনো বিষয় সম্পর্কে জানতে কল করতে পারেন এই নম্বরে।

দুর্যোগের আগাম বার্তাঃ

দুর্যোগের আগাম বার্তার হটলাইন নম্বর হলো 10941।দুর্যোগের পূর্বাভাস সম্পর্কে জানতে চাইলে কল করতে পারেন এই নম্বরে।

বিটিআরসি হেল্পলাইন নম্বরঃ

বিটিআরসি হেল্পলাইন নম্বর হলো 100।টেলিযোগাযোগ সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য বিনামূল্যে এই নম্বরে কল করে সাহায্য পেতে পারেন।

বিটিসিএল হেল্পলাইন নম্বরঃ

বিটিসিএল হেল্পলাইন নম্বর হলো 16402।বিটিসিএল সম্পর্কিত সব তথ্য জানতে এই নম্বরে কল করতে পারেন।


উপরের প্রায়ই জরুরি সেবার ফোন নাম্বার টোল ফ্রি বা বিনামূল্যে। তবে কিছু জরুরি সেবা গ্রহণ করার জন্য মোবাইলে ব্যালেন্স থাকতে হবে ।